ব্যথা উপশমে আকুপ্রেশার – আকুপ্রেসার ম্যাসেজ থেরাপি, শরীরের সব ব্যথা কমাবে আকুপ্রেশার!

ব্যথা উপশমে আকুপ্রেশার

ব্যথা কমানোর বিকল্প চিকিৎসাপদ্ধতি হল আকুপ্রেসার। আকুপ্রেসার দিনে ও রাতে নির্দিষ্ট নিয়ম মেনে করা যেতে পারে। তাতে সমস্যা সমাধান হবে বা আপনার ব্যথার উপশম হবে।  

আমাদের কমিউনিটিতে ইদানিং শ্রেষ্ঠ ব্যাধি শরীরজুড়ে বেদনা করা, কারও কোমরব্যথা তো কারও হাঁটুব্যথা পক্ষান্তরে ঘাড়, গোড়ালি, পিঠ, পেশির মমতা এগুল যেন লেগেই আছে। তার সঙ্গে কমন ১টি ব্যথা হচ্ছে মাথাব্যথা। ব্যথা কমানোর জন্য অগণিত ব্যথানাশক ঔষধ আহার করা আর নানা ধরনের নানা নামের মলম বা প্রলেপ দেওয়ার জন্য ব্যবহার করা হয়। যতক্ষণ ওষুধের কার্যক্ষমতা আছে, ততক্ষণ ভালো। কিন্তু সেটি কমে যায় গেলে বেদনা আবার আগের সিচুয়েশনে ফিরে আসে। ব্যক্তি অধৈর্য হয়ে পড়ে এর সাথে সাথে মমতা বৃদ্ধিতে থাকে। নানা ধরনের ব্যায়াম করার চেষ্টায়ও কমতি থাকে না আমাদের মাঝে। তবুও মমতা থেকেই  যায়।

ব্যথার জন্য চলমান চিকিৎসা ব্যতীতও বিকল্প সেবা আকুপ্রেশার যা দিয়ে ব্যথা কমানো যায়। এর অনেক ভালো দিক হচ্ছে নিজে নিজেই আকুপ্রেশার করা যায় যার জন্য বেদনা  যায়। কেবল হাত দিয়ে নিজেই আকুপ্রেশার করে প্রচুর জটিল সমস্যা সমাধান করাও সম্ভব!     

 আকুপ্রেসার ম্যাসেজ থেরাপি

আপনি বেদনায় দীর্ঘদিন ধরে ভুগছেন? রাত্রিতে ঘুম হয় না? অ্যালার্জির প্রবলেমে থাকতে পারছেন না? মুহূর্তেই মুক্তি পেতে পারেন আকুপ্রেসার সেবা পদ্ধতিতে। এই প্রক্রিয়ায় হাতের তার সাথে পায়ের বিশেষ কতিপয় ‘প্রেসার পয়েন্ট’-এ চাপ দিয়ে কিছু ক্ষণের মধ্যেই বিপদের সমাধান করা সম্ভব।

আকুপ্রেসার ম্যাসেজ থেরাপি হচ্ছে ১টি স্পেশালাইজড ম্যাসেজ থেরাপি প্রক্রিয়া যা ব্যথা, নিদ্রা তার সাথে মানসিক চাপ উপশম করার জন্য প্রয়োগ করা হয়। এই প্রক্রিয়াটি ১টি প্রফেশনাল ম্যাসেজ থেরাপিস্ট দ্বারা চালিত হয়।

শরীরের সব ব্যথা কমাবে আকুপ্রেশার!

সারা বিশ্বে আকুপ্রেশার এমন একমাত্র সেবা সাইন্স যা কোনো ধরনের ওষুধ ও ক্ষতিকর পাশ্বপ্রতিক্রিয়া ছাড়াই রোগ নির্ণয়, নিরাময় ও প্রতিরোধে সহযোগিতা করে। আমাদের দেহের নানারকম ঝামেলার সোজা সমাধান রয়েছে আমাদের হাতেই।

শরীরের সব ব্যথা কমাবে আকুপ্রেশার!
শরীরের সব ব্যথা কমাবে আকুপ্রেশার!

শুধু নিজের আঙুলগুলোর সাহায্যেই আমরা অব্যাহতি পেতে পারি প্রচুর রোগ থেকে। এই যেমন- সারা দিনে দু‘বার খালি পেটে নিয়মিত আকুপ্রেশার করলে কোমরের বেদনা থেকে রেহাই মেলে

যেখানে ব্যথা হবে ওখান নিয়মিত ১০০ বার চাপ দেওয়ার জন্য হবে। ১টি চাপের সাথে আরেকটি চাপের মধ্যে দুই সেকেন্ড বিরতি দিয়ে চাপ দিন নিয়মিত আকুপ্রেশার করলে হাত ঝিনঝিন করা, অবশ হয়ে যাওয়া ও স্নায়ুজনিত প্রবলেমে পর্যাপ্ত উপকারে আসে রাতে ঘুম হয় না? অ্যালার্জির প্রবলেমে জেরবার? মুহূর্তেই খালাস পেতে পারেন আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতিতে মাথাব্যথা, মাইগ্রেন, সাইনাসের সমস্যার দ্রুত সমাধান দেতে পারে আকুপ্রেশার

কানের সামনের দিকে, চোয়াল আর কানের মাছে ১টি পয়েন্ট রয়েছে। এইখানে প্রতিদিন মাত্র দু’মিনিটের জন্য চাপ দিলেই ক্ষুধা নিয়ন্ত্রণ করতে সহযোগিতা করে পায়ের গোড়ালির ঠিক ওপরে এই পয়েন্ট অবস্থিত। দেহের রক্ত চলাচল বাড়িয়ে দেহ সুস্থ ও অ্যাক্টিভ রাখার জন্য প্রতিদিন মাত্র কয়েক মিনিট এই পয়েন্টে চাপ দিন চোখের ঈষৎ ওপরে ভুরুর মাঝে প্রতিদিন নিয়ম করে মাত্র এক মিনিট চাপ দিলে কয়েকটি দিনের মধ্যেই ওজন কমতে আরম্ভ করবে নাক তার সাথে ঠোঁটের মাঝের অংশেও রয়েছে একটি তাৎপর্যপূর্ণ আকুপ্রেশার পয়েন্ট। এখানে ডেইলি দু’মিনিটের চাপেই হজমের সমস্যা দূর হয়।

আপনার দেহে যে ব্যথাই থাকুক, সকালে খালি পেটে তার সাথে রাতে শোয়ার প্রথমে আকুপ্রেশার করার জন্য পারেন। অফিসে যাওয়া এবং আসার টাইম গাড়িতে বসে আকুপ্রেশার করতে পারবেন। দিনে দু’বেলার অধিক নয় এবং সপ্তাহে ছয় দিন আকুপ্রেশার করুন এক দিন বিরতি দিন, তাতে উপকার বহু পাবেন।

YouTube player

Leave a Comment