আপনার বয়সের ছাপ মুছে ফেলুন যোগাসনের মাধ্যমে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে বাসা বাঁধে হাজারো রোগব্যাধি। আজ পায়ে ব্যথা তো কাল হজমের সমস্যা, পরশু ঘুম আসছে না আরও কত্ত কি— যেন কিছু না কিছু লেগেই থাকছে। প্রতিদিন দীর্ঘ হতে থাকে প্রেসক্রিপশনে ওষুধের নামগুলো। তারপরেও শরীর নামক যন্ত্রে থাকে না কোন ছন্দ । তবে নিয়মিত যোগব্যায়াম করলে এই অবস্তা থেকে সুস্থ থাকাও সম্ভব। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের বিকল্প মেলা ভার। এক্ষেত্রে যোগাসনের সময়ে সঠিক নিয়ম মেনে চললে তবেই মিলবে যোগাসনের সুফল। যোগাসনের সময় যে ভুলগুলো এড়িয়ে চলবেন,

  • যোগব্যায়াম করার প্রায় দুই থেকে তিন ঘণ্টা আগে কোন ভারি খাবার খাবেন না। আপনার খাবার সঠিক ভাবে হজম হলে তবেই যোগাসন করে শুরু কোরতে পারেন। নইলে অল্পতেই ক্লান্তিভাব চলে আসতে পারে। সবচেয়ে ভালো হয় খালি পেটে যোগব্যায়াম কোরতে পারলে। দুর্বল লাগলে বিশেষজ্ঞরা যোগাভ্যাসের আগে পানিতে মধু মিশিয়ে পান করার পরামর্শ দিয়ে থাকেন।
  • যোগব্যায়ামের সময় সম্পূর্ণ মনোযোগ আসন আর প্রাণায়ামের ওপরেই দিতে হবে। এ সময় মোবাইল, টিভি কিংবা অন্য কোনো গ্যাজেট ব্যবহার করা একেবারেই উচিত হবে না। যোগব্যায়ামের সময় সম্পূর্ণ মনোযোগ আসন আর প্রাণায়ামের ওপরেই দিতে হবে।
  • তাড়াহুড়ো করে যোগব্যায়াম করা যাবে না। অতিরিক্ত ক্লান্ত বোধ করলে কিংবা সারাদিন কঠোর পরিশ্রম করে যোগাসন না করাটাই ভালো হবে। দিনের শুরুতে যোগাভ্যাস করলে সবচেয়ে উপকার পাবেন বলে মনে করা হয়। তবে আপনি আপনার ইচ্ছা মত একটা সময় নিয়ে কোরতে পারেন। যোগাভ্যাসের শুরুতে এবং শেষে এক মনে ধ্যান করতে ভুলবেন না।
  • শরীরে কোনো চোট-আঘাত পেলে যোগব্যায়ামের জটিল কোনা আসন করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে করা উচিত হবে । নইলে হিতে বিপরীত হতে পারে। এক্ষেত্রে পোশাকের ওপর বিশেষ গুরুত্ব দিতে হতে পারে। যোগাসনের সময় খুব বেশি আঁটসাট টাইপের পোশাক না পরাই ভালো হবে বলে ধারনা করা হয়ে থাকে।
  • যোগাসন করেই শংগে শংগে অনেকে গোসল করে ফেলেন। এই ভুল কখনই করা না। যোগাসনের পর অন্তত ৩০ মিনিট গোসল থেকে বিরত থাকতে হব।

 

Leave a Comment