এই ৫ কাজ করুন সকালে যোগব্যায়ামের আগে , তবেই মিলবে যোগার সম্পূর্ণ লাভ

প্রাচীন কাল থেকে, যোগব্যায়ামের রীতিনীতি আমাদের দেশের দেহ ও মনকে সুস্থ রাখতে প্রচলিত। আগের দিনগুলিতে, সাধুরা নিয়মিত অনুশীলন করতেন। প্রাচীন কাল থেকে, সুস্থ থাকার জন্য যোগব্যায়াম অনুশীলনের বিকল্প নেই। যোগের অনুশীলন আমাদের দেশ থেকে পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। অনেক লোক সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর থাকার জন্য যোগ অনুশীলন গ্রহণ করেছেন। যোগব্যায়াম অনুশীলনগুলি আমাদের শারীরিক ও মানসিকভাবে স্বাস্থ্যকর রাখে। এবং যোগের জন্য সবচেয়ে নিখুঁত সময়টি সকালে। তবে মনে রাখবেন যে যোগব্যায়াম করার আগে যোগব্যায়াম সকালে এই কাজটি করতে ভুলবেন না।

ব্রাহ্মমুহূর্তে ঘুম থেকে উঠুন

আপনি যদি সকালে যোগব্যায়াম করতে চান তবে ব্রহ্মায় বিছানা ছেড়ে দিন। সূর্যোদয়ের আধা ঘন্টা আগে, ব্রহ্মমুয়া শুরু হয় এবং ব্রহ্মমুহ সূর্যোদয়ের পরে ৫ মিনিটের জন্য উঠে আসে। ব্রহ্মা যোগের জন্য সবচেয়ে উপযুক্ত সময়। এই সময়ে যোগ, ধ্যান এবং পূজা – এটি যাই হোক না কেন, অনেক বেশি কার্যকর এবং ভাল হবে। সুতরাং যোগব্যায়াম কেবল ব্রহ্মমাহে করা উচিত।

ক্রিয়া যোগ করুন

সকাল যুক্ত হওয়ার আগে ক্রিয়াটি যুক্ত করুন। যোগব্যায়ামে, সকালে টয়লেট কাজটি করা হয়, মুখটি ধুয়ে সতেজ হয়। তারপরে দুটি গ্লাস গরম জল পান করুন। সকালে আমাদের শরীর কিছুটা ক্লান্ত হয়ে পড়ে। সুতরাং আপনি যখন জেগে উঠে অনুশীলন শুরু করেন, তখন এটি আমাদের শরীরকে ধাক্কা দিতে পারে। সুতরাং ক্রিয়াটি করুন এবং তারপরে যোগব্যায়াম করুন।

স্নান সারুন

অনেক লোক অনুশীলন করতে পছন্দ করে এবং তারপরে গোসল করতে পারে। তবে বিশেষজ্ঞরা বলছেন যে স্নান এবং তারপরে যোগব্যায়াম দ্বারা, তারপরে পুরো লাভ রয়েছে। অনুশীলনের পরে, আমাদের শরীর গরম হয়ে যায়। সেই সময় স্নান শরীরকে আরও খারাপ করে তুলতে পারে। বরং স্নান এবং তারপরে যোগ আরও ভাল ফলাফল আনবে। স্নানের জন্য সুগন্ধি প্রয়োগ করবেন না।

নীরবতা বজায় রাখুন

অনেক লোক সকালে উঠে বা সংবাদপত্র পড়া শুরু করে বা অন্যের সাথে তর্ক করতে শুরু করে। তবে আপনি যদি নিজের মধ্যে শক্তি সঞ্চয় করতে চান তবে সকালে নীরবতা বজায় রাখুন।

শান্ত হবে এটি করে আরও বেশি লাভ অর্জন করা সম্ভব। এটি মানসিকতা বাড়িয়ে তুলবে এবং আপনার মন তৈরি করার সময় আপনার মন বিভ্রান্ত হবে না।

Leave a Comment